বাংলাদেশের আবাদী জমির বিশাল অংশ জুড়ে রয়েছে শাকসবজি।তবে জলবায়ু পরিবর্তনের ফলে এ সবজি চাষে অনেক সমস্যা দেখা দিচ্ছে। বিভিন্ন রকম পোকামাকড় ও রোগের প্রাদুর্ভাব বেড়ে যাচ্ছে। আর এ প্রতিকূল অবস্থা থেকে রক্ষা পেতে কৃষক প্রচুর পরিমান কীটনাশক ব্যবহার করছে। যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।এ অবস্থা থেকে রক্ষা পেতে পরিবেশ বান্ধব সবজি চাষ একটি জরুরী পদক্ষেপ।পরিবেশ বান্ধব প্রযুক্তির মধ্যে সেক্স ফেরোমন ফাঁদ একটি অন্যতম কার্যকর পদ্ধতি।
 সেক্স ফেরোমন হল একটি জৈব রাসায়নিক পদার্থ যা ফলের বা সবজির স্ত্রী মাছি পোকা কর্তৃক একই প্রজাতির পুুরুষ পোকাকে প্রজনন কাজে আকৃষ্ট করার জন্য প্রাকৃতিক ভাবে উৎপন্ন হয়।সেক্স ফেরোমন ফাদে কৃত্রিম ভাবে স্ত্রী পোকা কর্তৃক  নিঃসৃত গন্ধ ব্যবহার করা হয়।এতে পুরুষ পোকা আকৃষ্ট হয় এবং মারা যায়।এতে করে পোকার আক্রমন কমে যায়।
সিলেট সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে এ্ই প্রযুক্তি ব্যবহার করে সবজি চাষ করা হচ্ছে।সম্প্রতি সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়নে কুমড়া জাতীয় ফসলে সেক্স ফেরোমন ফাঁদ এর প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা, অতিরিক্ত কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা,সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা এবং গ্রামের কৃষকগণ সহ বিভিন্ন গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। এর ফলে এ প্রয়ুক্তিটি সম্পর্কে সবাই জেনেছে এবং ব্যবহারে উদ্বুদ্ধ হয়েছে।সামগ্রিকভাবে  একটি সফল অনুষ্ঠান হয়েছে।আমরা আশা করছি ভবিষ্যতে চাষিরা বিষমুক্ত সবজি চাষ করবে এবং কীটনাশকের ব্যবহার কমাবে।

উম্মে তামিমা
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা
সিলেট সদর,সিলেট।