কৃষির অগ্রগতির জন্য সরকার প্রণোদনা অব্যাহত রেখেছে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, খরিপ -১, ২০১৯-২০ মৌসুমে ৪ লাখ ৫৯ হাজার ২২৬ কৃষককে প্রণোদনা হিসেবে ৪০ কোটি ১৮ লাখ টাকা বিতরণ করা হবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে কৃষি সচিব মো. নাসিরুজ্জামানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

কৃষিমন্ত্রী বলেন, কৃষক প্রতি সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার প্রণোদনা হিসেবে দেবো। এর আওতায় আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ৪ লাখ ৫৯ হাজার ২২৬ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে উফশী আউশ বীজ ও সার প্রদান করা হবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা।

তিনি আরও বলেন, ১ জন কৃষককে সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য ৫ কেজি ধানের বীজ (প্রতি কেজি ৫৮ টাকা হিসেবে ২৯০ টাকা), ১৫ কেজি ডিএমপি সার (প্রতি কেজি ২৩ টাকা হিসেবে ৩৪৫ টাকা), ১০ কেজি এমওপি সার (প্রতি কেজি ১৩ টাকা হিসেবে ১৩০ টাকা), পরিবহন ব্যয় ৯০ টাকা এবং আনুষঙ্গিক ব্যয় ২০ টাকাসহ মোট ৮৭৫ টাকা প্রণোদনা দেয়া হবে।

কৃসি কাগজ/এস এম

সূত্রঃ জাগো নিউজ

উত্তর সমূহ

  1. মোঃ জসিম উদ্দিন ,কৃষি সম্প্রসারণ অফিসার

     Great initiative for farmer from agri-friendly government. Good news for small and marginal farmer. This type of incentive will change the future of agriculture.