আমার গ্রাম, আমার শহর

“বাড়ছে সেবার বহর, গ্রাম হবে শহর” প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই- এর উদ্যোগে রাজশাহী বিভাগের আট জেলা থেকে আগত প্রায় ১১০০ উদ্যোক্তা নিয়ে গতকাল ২৬ এপ্রিল ২০১৯ রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরি মিলনায়তনে আয়োজন করা হয়েছে বিভাগীয় উদ্যোক্তা সম্মেলন-২০১৯


উক্ত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী বর্তমান সরকার সব ধরণের নাগরিক সেবা গ্রামে গ্রামে পৌঁছে দিচ্ছে। এখন শহরের অনেক সুবিধা গ্রামে পাওয়া যায়।


বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেই আমি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার জাকির হোসেন, উপস্থিত ছিলেন-রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম। বক্তব্য শেষে বেলুন ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন অতিথিরা।


উদ্যোক্তাদের সাথে মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় প্রতিমন্ত্রী বলেন, তরুণ-তরুণীদেরকে চাকরির পেছনে না ঘুরে তারুণ্য শক্তিকে কাজে লাগিয়ে নিজে নিজেই উদ্যোক্তা হয়ে গড়ে উঠতে হবে, তরুণ-তরুণীদের আত্মবিশ্বাসী হয়ে সামাজিক ও সাংস্কৃতিকভাবে বিকশিত করতে হবে। আমরা চাই তরুণরা নিজেদেরকে এমনভাবে বিকশিত করবে, যেন অন্যের মুখাপেক্ষী হয়ে থাকতে না হয়। আর এজন্য সব সহযোগিতা করবে সরকার।


প্রতিমন্ত্রী আরও বলেন, একেবারে তৃণমূল পর্যায়ে গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দিতে সরকার অবিরাম কাজ করে যাচ্ছে। সরকার চাচ্ছে দুর্গম এলাকার সব নাগরিক যেন শহরের সুযোগ সুবিধা ভোগ করতে পারে। তিনি বলেন, আইসিটি বিভাগকে নিয়ে সরকার মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। যাতে করে একটি মানুষও আইসিটি সেবা থেকে বঞ্চিত না হয়।


উদ্যোক্তাদের সাথে মতবিনিময় ও প্রশ্নোত্তর পর্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জনাব এনএম জিয়াউল আলম, রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদের ও এটুআই প্রকল্পের লোকাল ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট জনাব মোঃ পারভেজ হাসান (উপসচিব) বক্তব্য রাখেন।

r